রাজধানীতে শুরু হচ্ছে মোটরসাইকেল চলাচলে টানা তিন দিনের নিষেধাজ্ঞা। আর এই নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ রাত থেকেই। আর এর কারন হিসেবে জানা গেছে ১৭ অক্টোবর ঢাকা-৫ আসনের উপনির্বাচন। ১৭ অক্টোবর ঢাকা-৫ আসনের উপনির্বাচন উপলক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।
আগামীকাল বৃহস্পতিবার রাত ১২টা থেকে ১৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত মোট তিনদিন মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। পাশাপাশি ঢাকা-৫ নির্বাচনী এলাকায় ১৬ অক্টোবর রাত ১২টা থেকে ১৭ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ বন্ধ থাকবে। এসব যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক/সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দিয়েছে ইসি।


প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ রূপ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

এ দিকে এই নির্বাচন নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে নানা ধরনের প্রস্তুতি। বিশেষ করে সব দলের প্রার্থীদের মনোয়ন দেয়ার কাজ সেরে ফেলেছে দল গুলো। আর এই কাজ করতে গিয়ে সব থেকে বেশি সমালোচনার শিকার হয়েছে দেশের বড় রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদি দল বিএনপি।