মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, বাংলাদেশের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ এবং জনপ্রিয় একটি নাম। ছিলেন বাংলাদেশের রাজনিতীর অন্যতম বড় একজন পথিকৃত। আজ তার ৪৪ তম মৃ’/ত্যু’/বা’/র্ষি’/কী। এ দিকে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম বলেছেন, দেশের এই পরিস্থিতিতে আমাদের সকলের উচিত মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জীবন, চরিত্র ও তাঁর আদর্শকে স্মরণ করা। আমাদের আরও ত্যাগী হতে হবে। আজ মঙ্গলবার দুপুরে টাঙ্গাইলের সন্তোষে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৪তম মৃ’/ত্যু’/বা’/র্ষি’/কী’/ উপলক্ষে তাঁর মাজার জিয়ারত করার সময় এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, স্বাধীনতায় যার যা মর্যাদা তা স্বীকার করা উচিত। দেশকে সঠিকভাবে পরিচালনা করতে হলে সবাইকে নিয়ে সরকারের অগ্রসর হওয়া উচিত। তিনি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও দেশবাসীর মঙ্গল কামনা করেন।

এসময় উপস্থিত বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ ভুলু বলেছেন, আজকে যদি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী বেঁচে থাকতেন তা হলে বাংলাদেশে ভোটারবিহীন নির্বাচন হতে পারতো না। ভাসানীর বিএনপির আদর্শের প্রতীক।

১৮৮০ সালের ডিসেম্বরের ১২ তারিখে জন্ম হয় মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী। বিংশশতকী ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের নায়ক তিনি। আর এর পর থেকেই তার জীবন এগিয়ে গিয়েছিল দুর্বার গতীতে। হয়ে উঠেছিলেন এই দেশের অসংবাদিত নেতা। ১৯৭৬ সালের আজকের এই দিনে মৃ’/ত্যু’/ব’/র’/ণ করেন তিনি।