কাতারভিত্তিক গণমাধ্যমে আল জাজিরা দীর্ঘদিন ধরেই এটি বিশ্বের অন্যতম সেরা গণমাধ্যম হিসেবে পরিচিত রয়েছে। তবে এই গণমাধ্যমটি এখন বাংলাদেশে সব থেকে বেশি আলোচিত হয়ে আছে। যার কারন বাংলাদেশ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা। তবে নতুন খবর এই যে ’অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ শীর্ষক প্রতিবেদনের জন্য আলজাজিরা টেলিভিশনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করা হয়েছে ঢাকার আদালতে।
মামলার আবেদনে আসামি করা হয়েছে আলজাজিরা মিডিয়া নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তেফা সউয়াগ, শায়ের জুলকারনাইন ওরফে সামি, নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল এবং যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক ডেভিড বার্গম্যানকে।

বুধবার ঢাকা মহানগর হাকিম আশেক ইমামের আদালতে মামলার আবেদন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি আবদুল মালেক ওরফে মশিউর মালেক।

বাদীর জবানবন্দি নিয়ে ঢাকার মহানগর হাকিম আশেক ইমাম পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

মামলার আর্জিতে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার চালিয়ে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালিয়ে রাষ্ট্রদ্রোহিতামূলক অপরাধে লিপ্ত আছেন।

’১ ফেব্রুয়ারি রাতে ’অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ নামে বাংলাদেশ রাষ্ট্র ও সরকারবিরোধী ভুয়া মিথ্যা তথ্যসংবলিত প্রতিবেদন প্রচার করে এবং ওই প্রতিবেদন ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করা হয়, যা দেশে-বিদেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনাম ও মর্যাদার হানি ঘটিয়েছে।’

আরজিতে আরও বলা হয়, ’আসামিরা তাদের এহেন অবৈধ ষড়যন্ত্রমূলক অবৈধ কার্যক্রমের দ্বারা দেশের অভ্যন্তরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে বৈধভাবে প্রতিষ্ঠিত সরকারকে প্রশ্নবিদ্ধ করে উৎখাত করার ষড়যন্ত্র চালাচ্ছে, যা বাংলাদেশের দণ্ডবিধির ১২৪/১২৪(এ)/১০৯/৩৪ ধারায় অপরাধ।

’যা সঠিকভাবে তদন্তের মাধ্যমে প্রকাশিত আসামিসহ তাদের নেপথ্যের মদদদাতা, অর্থের জোগানদাতা ও মূল পরিকল্পনাকারীদের নাম-ঠিকানা উদ্ঘাটনসহ উপযুক্ত আইনানুগ শাস্তির ব্যবস্থা হওয়া একান্ত প্রয়োজন।’

এ দিকে এই প্রতিবেদন প্রকাশ হবার পর থেকেই দেশ সহ আন্তর্জাতিক মহলে বেশ হইচই পড়ে যায় বাংলাদেশ নিয়ে। আর সেই সাথে বাংলাদশের ভাবমূর্তিও ক্ষুন্য হয় বিদেশের মাটিতে। যার ফলে আজ দেশের সর্বোচ্চ আদালত ইন্টারনেট থেকে এই ভিডিওটিকে সড়িয়ে নিতে নির্দেশ দিয়েছেন বিটিআরসিকে।