অন্যরা হাইব্রিড-কাউয়া-ফার্মের মুরগি, আপনি?


 
বাংলাদেশের স্বাধীনতার নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ নিজেরাই নিজেদেরকে কিছু শব্দে পরিচিত করেছে। বঙ্গবন্ধু নিজে ’চাটার দল’ শব্দটি বলেছিলেন। সদ্য স্বাধীন দেশে আওয়ামী লীগের তৎকালীন নেতৃত্বের একটা অংশের দুর্নীতিতে ডুবে যাওয়া দেখে বঙ্গবন্ধু এমন কথা বলেছিলেন। অনেক দুঃখ-কষ্ট হৃদয়ে ধারণ করে যে একথা বলেছিলেন, তা অনুধাবন Read more: অন্যরা হাইব্রিড-কাউয়া-ফার্মের মুরগি, আপনি?

'কারও সঙ্গে শুতে ইচ্ছে করলে শুয়েছি': তসলিমা নাসরিন

প্রতিদিন মারছে। মেয়েরা নিজেদের মারবে কেন? মেয়েরা যখন আত্মহত্যা করে, নিজের অজান্তে তারা তখন পুরুষ হয়ে যায়।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আকতার জাহান কিছুদিন আগে আত্মহত্যা করেছেন। শুনেছি আকতার জাহানের পারিবারিক জীবন সুখময় ছিল না।
স্বামীর সঙ্গে ডিভোর্স হয়েছিল। শিশু সন্তানের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা করতেন আকতার জাহান। স্বামী ওদিকে Read more: 'কারও সঙ্গে শুতে ইচ্ছে করলে শুয়েছি': তসলিমা নাসরিন

হেফাজত ইসলাম বুঝে, ভাস্কর্য আর বাঙালির সংস্কৃতি বোঝে না


’ঐতিহ্যের কোনো ইজারা হয় না। বাংলাদেশে স্থাপিত বিভিন্ন মুরাল বা ভাস্কর্য বাঙালির ঐতিহ্যের প্রতীক। যেমন আমি বলবো বাঙালির স্বাধীনতার প্রতীক ’বঙ্গবন্ধু’। এভাবে কোনটা ভাষার, কোনটা স্বাধীনতার, আবার কোনটা আমাদের আত্মা ও সংস্কৃতির ভাস্কর্য। এসবের দিকে তাকালে আমরা কখনো অশ্রুসিক্ত হই, কখনো হই উদ্যোমী।
Read more: হেফাজত ইসলাম বুঝে, ভাস্কর্য আর বাঙালির সংস্কৃতি বোঝে না

এই চুদুর বুদুর চইলতো ন

স্বনামধন্য নাট্য নির্মাতা ও চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরোয়ার ফারুকী পহেলা বৈশাখ উদযাপন সম্পর্কে তার ভেরিফাইড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন।
ওই স্ট্যাটাসে ফারুকী লিখেছেন, ’যারা ইসলাম ধর্মকে বড় করতে গিয়া বাঙালীর নিজস্ব সংস্কৃতিতে অ্যালার্জি প্রকাশ করছিলেন আর যারা বাঙালী জাতীয়তাকে মহান বানাইতে গিয়া ইসলাম ধর্মে অ্যালার্জি তুলে ধরছিলেন বছরের পর Read more: এই চুদুর বুদুর চইলতো ন

হেফাজতের আচরণ সাপের মতো : অধ্যাপক নিসার হোসেন

পয়লা বৈশাখ। বাঙালির বৃহত্তম অসাম্প্রদায়িক উৎসবের দিন। ভোর থেকে এদিন বাঙালি জাতি মেতে উঠবে বর্ষবরণের উৎসবে। আর সেই উৎসব উদযাপনের প্রস্তুতি চলছে জোরেশোরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে এবার নতুন আবহে বের করা হবে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা। সারা দেশেও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বের করা হবে অমঙ্গল তাড়ানোর প্রতীকী এই আনন্দযজ্ঞ।
Read more: হেফাজতের আচরণ সাপের মতো : অধ্যাপক নিসার হোসেন

News Page Below Ad