বাংলাদেশে আইন শৃঙ্খলা বাহিনীদের মধ্যে সারা বছরই মাঠে থাকে দেশের পুলিশ বাহিনী। বলতে গেলে পুলিশের কাক সব থেকে বেশি দেশের অভ্যন্তরে। তবে সেই পুলিশেরই সব সময় কোন না কোন বদনাম বা সমালোচনা লেগেই থাকে সারা দেশে। তবে এবার সব থেকে বেশি আক্রোশের মুখে পড়েছে দেশের পুলিশ বাহিনী। আর এ নিয়েই সম্প্রতি একটি লেখা লিখেছেন দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব জনাব আসিফ নজরুল। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হলো হুবহু:-

আইএসপিআর-এর প্রেস রিলিজে জানানো হলো যে পুলিশ প্রতিশ্রুতি দিয়েছে ক্রসফায়ারের বা গু’/লি করে হ’/ত্যা’/র ঘটনা আর ঘটবে না। এরমানে কি অনেকের মতে আমিও জানতে চাচ্ছি। এরমানে কি এটা যে পুলিশ গু’/লি’/তে আর কোন সশস্রবাহিনীর সদস্যের হ’/ত্যা’/কা’/ন্ডে’/র ঘটনা ঘটবে না? নাকি এর মানে হচ্ছে পুলিশের গু’/লি’/তে কোন মানুষেরই হ’/ত্যা’/কা’/ন্ড আর ঘটবে না?

আরেকটা কথা। এই প্র্রতিশ্রতি দেয়ার মাধ্যমে পুলিশ কিন্তু প্রকারান্তরে স্বীকার করে নিয়েছে যে ক্র’/স’/ফা’/য়া’/রে’/র ঘটনা তারা ইচ্ছে করে বা বেপরো’/য়াভাবে ঘটায়। কারণ তা না হলে তারা এগুলো আর ঘটবে না এমন নিশ্চয়তা দেয় কিভাবে?

তবু আমি খুশী যে পুলিশ সেনাবাহিনীর কাছে এ নিশ্চয়তা দিয়েছে। আরো খুশী হবো যদি সর্বেোচ্চ আদালত পুলিশকে জবাবদিহীতার মধ্যে আনতে পারে। যদি মেজর (অব:) সিনহা হ’/ত্যা’/র মতো পুলিশের গু’/লি’/তে অন্য সকল মৃ’/ত্যু’/র বিচার হয় দেশে।

গেল বেশ কিছুদিন আগে দেশে পুলিশের দ্বাড়া ঘটে যায় একটি অনাকাঙ্খিত ঘটনা। দেশের একজন সাবেক মেয়র প্রাণ হারা পুলিশের হাতে। আর এ নিয়েই সারা দেশে তৈরী হয়েছে ব্যাপক আলোচনা সমালোচনা। ইতিমধ্যে এই কাজে দোষীদের নেয়া হয়েছে আইনের আওতায়।