বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিত্বদের অন্যতম একজন বিশিষ্ট এক ব্যক্তির নাম আসিফ নজরুল। যিনি বাংলাদেশের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় ব্যক্তিত্ব। স্যোশাল মিডিয়াতে তার রয়েছে বড় ধরনের ইমপ্যাক্ট। সম্প্রতি তিনি তার বিষয়ে করা কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন একটি স্ট্যাটাসের মাধ্যমে। পাঠকদের উদ্দেশ্যে তার সেই স্ট্যাটাস তুলে ধরা হলো হুবহু:-
আমাকে কেউ কেউ জিজ্ঞেস করেন: আমি নামায পড়ি কিনা?
নামায অবশ্যই পড়ি। পাচ ওয়াক্তই পড়ি।
এসব প্রশ্ন আমাকে বিচলিত করেনা। তবে অবাক লাগে এটা ভেবে যে কোনদিন কেউ জানতে চায়নি, আমার উপার্জন হালাল কিনা, সত্য কথা বলি কিনা, মানুষের উপকার করি কিনা, পিতা-মাতার প্রতি দায়িত্ব পালন করি কিনা, চাকরীর জায়গায় দায়িত্বশীল থাকি কিনা?
আমার কাছে মনে হয় নামায-রোজা সহজ এসবের তুলনায়। নামায রোজা করে আমি যদি বেটার মানুষই না হই বরং তা আমার ধর্মের প্রতি অনেক বেশী অপমানজনক ও অবমাননাকর।
আমার চারপাশে কিছু মানুষকে দেখি তাদের ভাবনা ভিন্ন। তাদের ধারণা নামাজ, রোজা করলেই আর যাকাত দিলেই আল্লাহ্ সব অসততা, দায়িত্বহীনতা, মিথ্যোচার ক্ষমা করে দিবেন।
কি ভুল ভাবনা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক হিসেবে বর্তমানে কর্মরত আছেন জনাব আসিফ নজরুল। দেশের সমসাময়িক নানা ধরনের সব বিষয় নিয়ে কথা বলে থাকেন তিনি। এ ছাড়াও রাজনৈতিক আলোচক হিসেবেও রয়েছে তার বেশ নাম। একটা সময়ে টকশোতে তাকে দেখা যেত নিয়মিত।