সারা দেশের বর্তমানের আলোচিত একটি বিষয় হচ্ছে আবরার নিহতের ঘটনা।আজ সোমবার (৭ অক্টোবর) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) আবরার ফাহাদ নামে এক ছাত্রকে পিটিয়ে হ’ত্যার অভিযোগ পাওয়া যায় ছাত্রলীগের বিরুদ্ধে। ভোরে তার ম’রদেহটি উদ্ধার করা হয়। আবরার ফাহাদ বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের (ইইই) বিভাগের লেভেল-২ এর টার্ম ১ এর ছাত্র ছিলেন। তিনি শের-ই-বাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন। তার বাড়ি কুষ্টিয়া শহরে। কুষ্টিয়া জেলা স্কুলে তিনি স্কুলজীবন শেষ করে নটরডেম কলেজে পড়েন। সোমবার ভোরে প্রথম ও দ্বিতীয় তলার সিঁড়ির মধ্যবর্তী জায়গায় আবরারকে পাওয়া যায়।

এদিকে এ বিষয়টি নিয়ে কথা বললেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,তিনি, ’ভিন্ন মতের জন্য একজন মানুষকে মেরে ফেলা হবে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যারা এটি করেছে, তাদের কোনও ছাড় নেই।’


সোমবার সচিবালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সোমবার ভোররাতে বুয়েটের শের-ই-বাংলা হলের ভেতর থেকে আবরার ফাহাদ নামে এক ছাত্রের লাশ উদ্ধার করা হয়। পুলিশের ধারণা তাকে পিটিয়ে হত্যা করা হতে পারে। এ ঘটনায় ইতোমধ্যে ছাত্রলীগের দুই নেতাকে আটক করেছে পুলিশ।

এ প্রসঙ্গে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ’এ বিষয়ে আমি পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) সঙ্গে কথা বলেছি। কারা এবং কোন হুজুগে এই কাজটি করেছে, তা খুঁজে বের করতে বলেছি। এ ঘটনায় অভিযুক্তদের যেন কোনও ছাড় দেওয়া না হয়, তার নির্দেশনা দিয়েছি।’

এদিকে আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বুয়েট ক্যাম্পাস বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। সাধারণ শিক্ষার্থীদের সাথে বিক্ষোভে কয়েকজন শিক্ষকও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ দিকে আবরার হত্যার প্রতিবাদে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে নানা প্রতিবাদ মর্মসূচি।দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শুরু করেছে মানব বন্ধন। তারা আবরার হত্যার বিচার চাইছে। দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে জাবি শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোটের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি পালন হয়। কর্মসূচিতে ক্রিয়াশীল ছাত্র সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকও শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা জানিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করেন।