বাংলাদেশের বিচার বিভাগের অন্যতম গুরুত্বপূর্ন একটি পদের নাম অ্যাটর্নি জেনারেলের পদ। এই পদটি দেশের বিচার বিভাগ পরিচালনার ক্ষেত্রে রেখে থাকে গুরুত্বপূর্ন একটি ভুমিকা রেখে থাকে। সম্প্রতি দেশের বিচার বিভাগের এই গুরুত্বপূর্ন পদ থেকে সরে গেছেন অতিরিক্ত দু জন। জানা গেছে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মো. মমতাজ উদ্দিন ফকির পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।
রোববার সকালে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকিরের সাথে এ বিষয়ে কথা হলে তিনি জানান, ’একান্ত ব্যক্তিগত কারণে পদত্যাগের সিদ্ধান্ত। এর বাইরে কিছু হয়।’

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদ থেকে মুরাদ রেজাও পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানতে পেরেছে চ্যানেল আই অনলাইন।

এর আগে গত ৮ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনকে দেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়।

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবীকে অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেন। এ এম আমিন উদ্দিন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সম্পাদক ও দুই মেয়াদে সমিতির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

দেশের ১৫ তম অ্যাটর্নি জেনারেল হিসেবে ২০০৯ সালে যোগদান করেন সদ্য প্রয়াত মাহবুবে আলম। তার হাত ধরেই দেশের অনেক বড় বড় সব অপরাধের বিচার হয়ে গেছে। বিশেষ করে যুদ্ধাপরাধ থেকে শুরু করে মানবতা বিরোধী সকল বিচার কার্য তার অধীনেই সম্পন্ন হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় প্রয়াণ ঘটে তার।