আজ মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৪ তম মৃ’/ত্যু’/বা’/র্ষী’/কি’। আর এই উপলক্ষ্যে তার নামে আজ হয়েছে নানা ধরনের স্মৃতিচারন। আর এই তালিকায় রয়েছে দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব জাফরুল্লাহ চৌধুরীও। মওলানা ভাসানী একমাত্র রাজনৈতিক নেতা যে নিজের কোনো স্বার্থ দেখেনি বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।
মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর "৪৪ তম মৃত্যুবার্ষিকী" উপলক্ষে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পরে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জনগণের কথা ভেবেছেন। তিনি আমাদের মুক্তি আন্দোলন শিখিয়েছেন। স্বাধীনতার অর্থ জানিয়েছেন। দুর্ভাগ্য আমরা তার মতো সাহসী হইনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, মাওলানা ভাসানী কাছে আমাদের একটি আবেদন, আমাদেরকে সাহস দাও-আমরা প্রতিশ্রুতি দিচ্ছি, গণতন্ত্র উদ্ধারের জন্য, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য তোমার পথ অনুসরণ করে রাস্তায় থাকব।

তিনি বলেন, আমরা সবাই জানি, সরকার আমাদের সবার কণ্ঠরোধ করে রেখেছে। গণতন্ত্র কবরে শায়িত। কেবল এটাকে মাটি দেয়ার অপেক্ষায়। যদি আমরা গণতন্ত্রকে বাঁচাতে চাই, তাহলে সবার সম্মিলিতভাবে আন্দোলন করা ছাড়া কোনো উপায় নাই। আজ চারিদিকে যে অরাজকতা, বাংলাদেশকে যেভাবে মাফিয়া জগতে নিয়ে যাচ্ছে, আমরা ভারতের সিকিমের পরিণত হয়ে যাব।

৭১ এর রণাঙ্গন এর এই মুক্তিযোদ্ধা বলেন, কিছু লোক খাবে কিছু লোক খাবে না, তা হবে না। সবার মুক্তি একমাত্র গণতন্ত্রে, জবাবদিহিতাই গণতন্ত্র। গণতন্ত্র কবরে শুয়ে আছে। এখন কেউ হরিবল বলে আগুন দিবে নাকি মাটি দিবে এটার অপেক্ষায় আছে।

এ সময় ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, প্রেসিডিয়াম সদস্য নঈম জাহাঙ্গীর, আক্তার হোসেন, সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন, ঢাকা মহানগর বিএনপির সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফরিদ হোসেন, জাগপার সভাপতি খন্দকার লুৎফর রহমান, কৃষক দল কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য ও দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন সহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বাংলাদেশের একমাত্র গণস্বাস্থ্যে কেন্দ্রের প্রতিষ্ঠাতা হচ্ছেন ড. জাফরুল্লাহ। দীর্ঘদিন ধরেই বাংলাদেশে স্বাস্থ্যে ব্যবস্থায় তিনি নানা ধরনের অবদান রেখে আসছেন। করোনাকালীন সময়েও তিনি দেশের স্বাস্থ্য ব্যবস্থায় অবদান রেখেছেন ব্যাপক ভাবে। একটা পর্যায়ে নিজেও আক্রান্ত হয়েছিলেন করোনায়। তবে বর্তমানে তার শারীরিক অবস্থা বেশ ভালো রয়েছে।