বাংলাদেশে আবারো বাড়ছে করোনার সংক্রমণ। গেল বেশ কয়েকদিন ধরেই করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে দেশের মধ্যে। আর সেই সাথে বেড়ে চলছে প্রাণহানীর সংখ্যাও। এ দিকে করোনার সংক্রমণ বৃদ্ধি পেলেও নতুন করে দেশে লকডাউন দেয়ার চিন্তা নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়নি। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে বলা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চললে আমরা করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারব।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনা থেকে বাঁচা ও চিকিৎসার উপায় আমরা জানি। কিন্তু সব জেনেও আমরা মানি না। করোনা নিয়ন্ত্রণে না থাকলে অর্থনীতি থাকবে না। সমস্যা সৃষ্টি হবে। তাই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও মার্চের শেষ দিকে শুরু হয় ’লকডাউনের’ বিধিনিষেধ।

অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, কল-কারাখানা, বিপণি বিতান ও উপাসনালয় বন্ধ রাখার পাশাপাশি যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

সেই সঙ্গে সবাইকে যার যার বাড়িতে থাকার নির্দেশ দেওয়ায় দেশের ১৭ কোটি মানুষও ঘরবন্দি দশার মধ্যে পড়ে।

টানা ৬৬ দিনের লকডাউন ওঠার পর ৩১ মে থেকে অফিস খোলার পাশাপাশি গণপরিবহন চলাচালের অনুমতি দেয় সরকার। ধীরে ধীরে শুরু হয় ফ্লাইট চলাচল। অগাস্টে বিনোদন কেন্দ্রও খুলে দেয়া শুরু হয়।


চীন থেকে শুরু হওয়া এই করোনা ভাইরাস বাংলাদেশে তান্ডব শুরু করে গত বছরের মার্চ মাস থেকে। এরপর থেকেই সারা দেশে বাড়তে থাকে এই করোনা। তবে দেশে এখন চলছে করোনার ভ্যাকসিন প্রয়োগ চলছে। কিন্তু তার পরেও যেন কমছে করোনা। নতুন করে আবারো ছড়াচ্ছে সারা দেশে।